কৃত্রিম গোয়েন্দা এখন মানসিক ব্যাধি সমাধান করার জন্য আশ্চর্যজনক সরঞ্জাম সরবরাহ করে

মানসিক স্বাস্থ্য একটি ক্রমবর্ধমান উদ্বেগ। বিশ্বব্যাপী প্রায় 15.5% মানসিক ব্যাধি দ্বারা প্রভাবিত হয় এবং প্রবণতা বৃদ্ধি পায়। যদি অনেক রোগীর চিকিৎসার প্রয়োজন হয়, 50% এরও বেশি মানসিক ব্যাধি সমর্থিত নয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, পাঁচটি প্রাপ্তবয়স্কের মধ্যে একজন প্রভাবিত হয়। অধিকতর, একজন ব্যক্তি প্রতি 40 সেকেন্ডে আত্মহত্যা করে এবং তাদের প্রত্যেকের জন্য ২0 টিরও বেশি লোক নিজেদেরকে হত্যা করার চেষ্টা করেছে। পরিণতি অনেক এবং পরিবারের বাইরে অনেক দূরে, মানসিক ব্যাধি চিকিত্সা খরচ এবং উত্পাদনশীলতা ক্ষতি উভয় ক্ষেত্রে, যথেষ্ট অর্থনৈতিক প্রভাব আছে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা শীঘ্রই এই সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে।

কৃত্রিম গোয়েন্দা এখন মানসিক ব্যাধি সমাধান করার জন্য আশ্চর্যজনক সরঞ্জাম সরবরাহ করে
কৃত্রিম গোয়েন্দা এখন মানসিক ব্যাধি সমাধান করার জন্য আশ্চর্যজনক সরঞ্জাম সরবরাহ করে


মনোরোগ বিশেষজ্ঞরা এবং মানসিক স্বাস্থ্যের অন্যান্য বিশেষজ্ঞরা দুর্বল এবং এই পরিস্থিতিটি সমালোচনামূলক: চিকিত্সার অনুপস্থিতি সংকটকে বাড়িয়ে তোলে। আসলে, প্রায় 40% আমেরিকানরা এমন এলাকায় বাস করে যেখানে মানসিক স্বাস্থ্য পেশাদারদের অভাব রয়েছে; 60% মার্কিন কাউন্টিতে মনস্তত্ত্ববিদ নেই। যারা ক্ষেত্রের পেশাদারদের অ্যাক্সেস থাকতে পারে তারা প্রায়ই আর্থিক কারণে চিকিত্সা করা ছেড়ে দেয়। বিষণ্নতা সহকারে রোগীরা সাধারণভাবে একজন সাধারণ অনুশীলনকারীকে বছরে পাঁচ বার, অন্যদের জন্য তিনবার তুলনা করে। কিছু মার্কিন যুক্তরাষ্ট্রে আরো ব্যয়বহুল, জরুরী অবস্থার দিকে তাকাচ্ছে। প্রতি বছর, $ 201 বিলিয়ন ডলার মানসিক স্বাস্থ্যের উপর ব্যয় করা হয়, এটি হৃদরোগের পরে আমেরিকান স্বাস্থ্যসেবা ব্যবস্থার সবচেয়ে ব্যয়বহুল দিক তৈরি করে।

মানসিক স্বাস্থ্যের জন্য এআই এর বর্তমান ব্যবহারের উদাহরণ

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মানসিক রোগ সনাক্তকরণ, নির্ণয় এবং চিকিৎসা করার জন্য গবেষকরা নতুন পদ্ধতির সাথে পরীক্ষা করছেন।

ওয়ার্ল্ড ওয়েল বেজিং প্রজেক্ট (ডাব্লুডাব্লিউবিপি) এর গবেষকরা সামাজিক নেটওয়ার্ক বিশ্লেষণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম ব্যবহার করেছিলেন এবং ভাষাগত সংকেত সনাক্ত করেছিলেন যা বিষণ্নতার পূর্বাভাস দিতে পারে। এটি দেখা দেয় যে বিষণ্নতা সহকারে রোগীরা অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের সাথে তুলনামূলকভাবে সামাজিক নেটওয়ার্কগুলিতে নিজেদের প্রকাশ করে: একাকীত্বের অভিব্যক্তি, "অনুভূতি", "আমি" এবং "আমার" শব্দগুলির ব্যবহারগুলি ব্যবহার করে। । দলটির গবেষণায় ন্যাশনাল একাডেমী অব সায়েন্সেসের জার্নাল প্রসিডিংসস প্রকাশিত হয় এবং তাদের বিধিবদ্ধ ও চিকিৎসা সংক্রান্ত রেকর্ড সরবরাহ করতে রাজি হয়েছেন এমন অর্ধ মিলিয়ন ফেসবুক প্রকাশনা বিশ্লেষণের পর গবেষকরা ভাষাগত চিহ্ন বিষণ্নতা সঙ্গে যুক্ত। দলটি জানায় যে এই ব্র্যান্ডগুলি আনুষ্ঠানিক নির্ণয়ের তিন মাস আগে বিষণ্নতা পূর্বাভাস দিতে পারে। অন্যান্য গবেষকরা প্রযুক্তি ব্যবহার করছেন কীভাবে মুখের অভিব্যক্তি, শব্দের শব্দ, স্বর এবং ভাষাটি আত্মহত্যা ঝুঁকি নিতে পারে।

গবেষকদের দল ছাড়াও, অনেক কোম্পানি এই মানসিক স্বাস্থ্য সংকট সমাধানের চেষ্টা করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছে। কোয়ার্টেট প্ল্যাটফর্ম বিভিন্ন মানসিক রোগ সম্পর্কে তথ্য সরবরাহ করে এবং রোগীদের স্বাস্থ্য পেশাদার বা জ্ঞানীয়-আচরণগত থেরাপির কম্পিউটারাইজড প্রোগ্রামে উল্লেখ করতে পারে। আদা নিয়োগকারীদের দ্বারা ব্যবহৃত একটি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন অ্যাক্সেস প্রদান করে এবং সরাসরি কর্মচারী পরামর্শ প্রদান করে। তার অ্যালগরিদমগুলি ব্যবহারকারীর ব্যবহৃত শব্দগুলির বিশ্লেষণ করে এবং তাদের অভিজ্ঞতার পরে (আচরণগত তথ্যগুলির ২ বিলিয়ন নমুনা, 45 মিলিয়ন তাত্ক্ষণিক বার্তা এবং ২ মিলিয়ন ক্লিনিকাল মূল্যায়ন) তারা সুপারিশ করে। CompanionMX সিস্টেমটি এমন একটি অ্যাপ্লিকেশনের বৈশিষ্ট্য যা রোগীদের বিষণ্নতা, বাইপোলার ডিসঅর্ডার বা অন্যান্য অসুস্থতার জন্য চিকিত্সা চলাকালীন অডিও লগবুক তৈরি করতে দেয় যেখানে তারা তাদের দৈনন্দিন অনুভূতি সম্পর্কে কথা বলতে পারে। অ্যাপ্লিকেশন এর এআই সিস্টেম রেকর্ড বিশ্লেষণ করে এবং মানসিক স্বাস্থ্য প্রতিস্থাপক পর্যবেক্ষণ স্থাপন করা আচরণগত পরিবর্তন ট্র্যাক। অবশেষে, বারক, একটি ফোন ট্র্যাকিং এবং পিতামাতার নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশন, অনলাইন হয়রানি, বিষণ্নতা, আত্মঘাতী চিন্তার লক্ষণ এবং সন্তানের ফোনে সিক্সটিংয়ের জন্য প্রধান বার্তা এবং সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলির উপর নজর রাখে। ।

নীচে, কিছু উদ্ভাবনী সমাধান যা মানসিক স্বাস্থ্য সংরক্ষণে সহায়তা করে।

মানসিক স্বাস্থ্য সংকট সমাধানে সাহায্য করার জন্য এআই ব্যবহার করার 4 টি সুবিধা

বিভিন্ন কারণে মানসিক স্বাস্থ্য সংকট সমাধানের জন্য এআই এর প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করে। এখানে 4 সুবিধা রয়েছে:

     মানসিক স্বাস্থ্য পেশাদারদের জন্য সমর্থন
অনেক শিল্পের সাথে, এআই মানসিক স্বাস্থ্য পেশাদারদের তাদের কাজ করতে সাহায্য করতে পারে। অ্যালগরিদম মানুষের তুলনায় অনেক দ্রুত তথ্য বিশ্লেষণ করতে পারে, চিকিত্সার বিকল্পগুলি সুপারিশ করতে পারে, রোগীর অগ্রগতির উপর নজর রাখতে পারে এবং কোনো সমস্যা হলে পেশাদারকে সতর্ক করে। অনেক ক্ষেত্রে, এআই একটি মানব চিকিত্সকের সাথে ব্যবহার করা হবে।

     24/7 এক্সেস
মানসিক স্বাস্থ্য পেশাদারদের অভাবের কারণে, এটি অ্যাপয়েন্টমেন্ট পেতে কয়েক মাস সময় লাগতে পারে। রোগী যদি যথেষ্ট পেশী না থাকে এমন এলাকার মধ্যে থাকে তবে অপেক্ষা আরও বেশি হতে পারে। AI এভাবে একটি অ্যাপয়েন্টমেন্ট জন্য বিলম্ব ছাড়া, 24/7, স্থায়ী এক্সেস অনুমতি দেয়।

     আকর্ষণীয় দাম
যত্নের উচ্চ খরচ মানসিক সমর্থন থেকে কিছু মানুষ বিমুখ। এআই দিয়ে, অনেকগুলি সরঞ্জাম তাদের কাছে আরো অ্যাক্সেসযোগ্য উপায়ে উপলব্ধ করা যেতে পারে।

     একটি রোবট কথা বলতে সহজ
যদি কিছু লোককে এআইয়ের সাথে আরামদায়ক বোধ করতে সময় লাগতে হয় তবে গোপনতা ইতিবাচক হতে পারে। কিছু মানুষকে থেরাপিস্টের সাথে ভাগ করে নেওয়ার সমস্যা থাকতে পারে অন্যদের জন্য রোবট প্রকাশ করা সহজ।

পরাভূত বাধা

মানসিক স্বাস্থ্য সংকট পরিচালনার ক্ষেত্রে যদি এআই এর আগে একটি ভাল দিন থাকে, তবে রাস্তা এখনও সমস্যাগুলির সাথে জড়িত। গোপনীয়তা উদ্বেগ মোকাবেলার পাশাপাশি ব্যবহারকারীদের আরামদায়ক এবং তাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন স্তরে নজরদারি করতে ইচ্ছুক তা নিশ্চিত করা দরকার। এই অ্যাপ্লিকেশনের জন্য নিয়ন্ত্রণ অভাব এছাড়াও ভাবতে যে তারা একটি পেশাদারী মানসিক স্বাস্থ্য সাথে ব্যবহার করা আবশ্যক বাড়ে। এআই সরঞ্জামগুলি বিকাশের ফলে, এটি বিভিন্ন স্থানগুলির ডেটাতে নির্মিত নির্ভরযোগ্য এবং দক্ষতার জন্য প্রোটোকলগুলিতে স্থাপন করা অত্যাবশ্যক, যাতে জনসংখ্যার উপর নজর না দেওয়া যায় নির্দিষ্ট।

সামগ্রিকভাবে, এআই মানসিক ব্যাধিগুলির চিকিত্সার জন্য আমাদের প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করার প্রতিশ্রুতিবদ্ধ।

0 Comments: